Contents
প্রকৃতি:
শব্দ বা ধাতুর মূলই হচ্ছে প্রকৃতি। অর্থাৎ ‘মৌলিক শব্দের যে অংশকে আর কোনোভাবেই বিশ্লেষণ করা সম্ভব নয়, তাকে বলা হয় প্রকৃতি।‘ অথবা, ভাষায় যার বিশ্লেষণ সম্ভব নয়, এমন মৌলিক শব্দকে প্রকৃতি বলে। শব্দ কিংবা পদ থেকে প্রত্যয় ও বিভক্তি অপসারণ করলে প্রকৃতি অংশ পাওয়া যায়।
প্রকৃতি দুই প্রকার। যথা:
- (ক) ক্রিয়া-প্রকৃতি বা ধাতু,
- (খ) নাম-প্রকৃতি বা সংজ্ঞা-প্রকৃতি।
(ক) ক্রিয়া-প্রকৃতি: প্রত্যয়-নিষ্পন্ন শব্দের বিশ্লেষণে মৌলিক ভাব-দ্যোতক যে অংশ পাওয়া যায়, তা যদি অবস্থান, গতি বা অন্য কোনো প্রকারের ক্রিয়া বোঝায়, তাকে ক্রিয়া-প্রকৃতি বলে।
যেমন: চিল্, √পড়, রাখ, দৃিশ, কৃ প্রভৃতি ক্রিয়া-প্রকৃতি।
- [চলন্ত = √চল্ (ক্রিয়া-প্রকৃতি) + অন্ত (প্রত্যয়)]
(খ) নাম-প্রকৃতি: প্রত্যয়-নিষ্পন্ন শব্দের বিশ্লেষণে মৌলিক ভাব-দ্যোতক যে অংশ পাওয়া যায়, তা যদি কোনো দ্রব্য, জাতি, গুণ বা কোনো পদার্থকে বোঝায়, তাকে নাম-প্রকৃতি বলে। যেমন: মা, চাঁদ, গাছ, প্রভৃতি নাম-প্রকৃতি।
- হাতল- হাত (নাম-প্রকৃতি) + অল (প্রত্যয়)
প্রাতিপদিক: বিভক্তিহীন নাম শব্দকে প্রাতিপদিক বলে। যেমন: হাত, বই, কলম, মাছ ইত্যাদি।
যে বর্ণ বা বর্ণসমষ্টি ধাতু বা শব্দের পরে যুক্ত হয়ে নতুন অর্থবোধক শব্দ গঠন করে, তাকে প্রত্যয় বলে।
ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্র মতে, “ধাতু বা শব্দের উত্তর ভিন্ন ভিন্ন অর্থে যে বর্ণ বা বর্ণসমূহ যুক্ত হইয়া শব্দ প্রস্তুত হয়, তাহাদিগকে প্রত্যয় বলে।“যেমন:
- হাত + আ = হাতা; মনু + অ = মানব; চিল্ + অন্ত চলন্ত; √কৃ+ অক = কারক।
এখানে, ‘আ’, ‘অ’, ‘অন্ত’, এবং ‘অক’-এগুলো প্রত্যয়। ‘হাত’, ‘মনু’ নাম-প্রকৃতি এবং চল্’, ‘কৃ’ ক্রিয়া প্রকৃতি।
প্রত্যয়:
যে বর্ণ বা বর্ণসমষ্টি ধাতু বা শব্দের পরে যুক্ত হয়ে নতুন অর্থবোধক শব্দ গঠন করে, তাকে প্রত্যয় বলে।
ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্র মতে, “ধাতু বা শব্দের উত্তর ভিন্ন ভিন্ন অর্থে যে বর্ণ বা বর্ণসমূহ যুক্ত হইয়া শব্দ প্রস্তুত হয়, তাহাদিগকে প্রত্যয় বলে।“যেমন:
- হাত + আ = হাতা; মনু + অ = মানব; চিল্ + অন্ত চলন্ত; √কৃ+ অক = কারক।
এখানে, ‘আ’, ‘অ’, ‘অন্ত’, এবং ‘অক’-এগুলো প্রত্যয়। ‘হাত’, ‘মনু’ নাম-প্রকৃতি এবং চল্’, ‘কৃ’ ক্রিয়া প্রকৃতি।
প্রত্যয়ের শ্রেণিবিভাগ:
প্রত্যয় প্রধানত দুই প্রকার। যথা:
- ১. কৃৎ প্রত্যয় ও
- ২. তদ্ধিত প্রত্যয়।
কৃৎ প্রত্যয়: ধাতুর পরে যে প্রত্যয় যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে, তাকে কৃৎ প্রত্যয় বলে।
যেমন:
- √ধর্ + আ = ধরা।
- √ডুব্ + উরী = ডুবুরী।
- √দৃশ্ + য = দৃশ্য ইত্যাদি।
তদ্ধিত প্রত্যয়: শব্দের পরে যে প্রত্যয় যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে, তাকে তদ্ধিত প্রত্যয় বলে।
যেমন:
- বাঘ + আ = বাঘা।
- সোনা + আলি = সোনালি।
সপ্তাহ + ইক = সাপ্তাহিক ইত্যাদি।
কৃৎ প্রত্যয় এবং তদ্ধিত প্রত্যয়ের শ্রেণিবিভাগ:
কৃৎ প্রত্যয় দুই প্রকার। যথা:
- ক. সংস্কৃত কৃৎ প্রত্যয় ও
- খ. বাংলা কৃৎ প্রত্যয়।
তদ্ধিত প্রত্যয় তিন প্রকার। যথা:
- ক. সংস্কৃত তদ্ধিত প্রত্যয়;
- খ. বাংলা তদ্ধিত প্রত্যয় ও
- গ. বিদেশি তদ্ধিত প্রত্যয়।
ক. সংস্কৃত কৃৎ প্রত্যয়: সংস্কৃত নিয়মানুযায়ী ঐ ভাষার ধাতুর সঙ্গে যেসব সংস্কৃত প্রত্যয় যুক্ত হয়ে নতুন শব্দ গঠিত হয়, তাদের সংস্কৃত কৃৎ প্রত্যয় বলে। যেমন: √কৃ+তব্য কর্তব্য; দৃশ্ + অন = দর্শন ইত্যাদি।
খ. বাংলা কৃৎ প্রত্যয়: সংস্কৃত বা তৎসম ধাতু বিবর্জিত বাংলা ধাতুর সঙ্গে প্রাকৃত ভাষা থেকে আগত যেসব প্রত্যয় যুক্ত হয়ে নতুন শব্দ গঠিত হয়, তাদের বাংলা কৃৎ প্রত্যয় বলে। যেমন: নাচ্ + অন = নাচন; ডুব্ + অন্ত = ডুবন্ত ইত্যাদি।
তদ্ধিত প্রত্যয়
ক. সংস্কৃত তদ্ধিত প্রত্যয়: যে তদ্ধিত প্রত্যয় সংস্কৃত বা তৎসম শব্দের সঙ্গে যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে, তাকে সংস্কৃত তদ্ধিত প্রত্যয় বলে। যেমন: মনু + ষ্ণ = মানব; লোক + ষ্ণিক = লৌকিক ইত্যাদি।
খ. বাংলা তদ্ধিত প্রত্যয়: বাংলা ভাষায় ব্যবহৃত সংস্কৃত ও বিদেশি প্রত্যয় ব্যতীত বাকি প্রত্যয়গুলোকে বাংলা তদ্ধিত প্রত্যয় বলে। যেমন: বাঘ + আ = বাঘা; ঘর + আমি = ঘরামি ইত্যাদি ।
গ. বিদেশি তদ্ধিত প্রত্যয়: শব্দের শেষে যেসব বিদেশি প্রত্যয় যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে, তাদের বিদেশি তদ্ধিত প্রত্যয় বলে। যেমন: ডাক্তার + খানা = ডাক্তারখানা, ধড়ি বাজ = ধড়িবাজ ইত্যাদি।
ক. সংস্কৃত কৃৎ প্রত্যয়যোগে শব্দ গঠন
১. অ (অচ্)
- √পঠ + অ = পাঠ।
- √জি + অ = জয়।
২. অনীয় (অনীয়র)
- √কৃ + অনীয় = করণীয়।
- √পা + অনীয় = পানীয়।
- √স্মৃ + অনীয় = স্মরণীয়।
- √দৃশ্ + অনীয় = দর্শনীয়।
৩. তি (ভি)
- √কৃ + তি = কৃতি।
- √কৃত্ + তি = কীর্তি।
- √কৃষ + তি = কৃষ্টি।
- √দৃশ্ + তি = দৃষ্টি।
৪. অনট (অন)
- √নী+অনট > নে+অন* = নয়ন
- √শ্রু+অনট = শ্রবণ*
- √স্থা+অনট = স্থান
৫. ক্ত (ত)
- √জ্ঞা+ক্ত = জ্ঞাত
- √খ্যা+ক্ত = খ্যাত
- √পঠ+ক্ত = পঠিত
- √লিখ+ক্ত = লিখিত
৬. ক্তি (তি)
- √শ্রম+ক্তি = শ্রান্তি
- √শম+ক্তি = শান্তি
- √বচ+ক্তি = উক্তি
- √মুচ+ক্তি = মুক্তি
৭. ঘ্যণ (য-ফলা)
- √কৃ+ঘ্যণ = কার্য্য > কার্য
- √ধূ+ঘ্যণ = ধার্য
- √বাচ+ঘ্যণ = বাচ্য
- √ভোজ+ঘ্যণ = ভোজ্য
৮. ণিন(ইন>ঈ-কার)
- √গ্রহ+ণিন = গ্রাহী
- √পা+ণিন = পায়ী
- √কৃ+ণিন = কারী
৯. অল (অ)
- √জি+অল = জয়
- √ক্ষি+অল = ক্ষয়
- √নিচ+অল = নিচয়
১০. বর
- √ঈশ+বর = ঈশ্বর
- √ভাস+বর = ভাস্বর
- √নিশু+বর = নশ্বর
১১. শানচ (আন/মান)
- √দীপ+শানচ = দীপ্যমান
- √চল+শানচ = চলমান
- √বৃধ+শানচ = বর্ধমান
১২. ঘঞ (অ)
- √বস+ঘঞ = বাস
- √যুজ+ঘঞ = যোগ
- √ক্রুধ-ঘঞ = ক্রোধ
খ. সংস্কৃত তদ্ধিত প্রত্যয়যোগে শব্দ গঠন
- ১. অ (ষ্ণ, অণ) মনু + অ = মানব। দনু + অ = দানব। মধু + অ = মাধব।
- ২. আয়ন (ষ্ণায়ন, ফক্) নর আয়ন নারায়ণ। দ্বীপ আয়ন দ্বৈপায়ন। রাম আয়ন = রামায়ণ।
- ৩. ইক (ষ্ণিক, ঠক্) অক্ষর ইক = আক্ষরিক। ইতিহাস ইক= ঐতিহাসিক। বর্ষ ইক বার্ষিক।
- ৪. ঈ (ইন, ইনী)সুখ+ঈ= সুখী। হস্ত+ঈ= হস্তী। ধন + ঈ = ধনী।
- ৫. ঈয় (ষ্ণীয়, ছ) জল + ঈয় = জলীয়। আত্মন্ + ঈয় আত্মীয়। মানব ঈয় মানবীয়। রাষ্ট্র ঈয় রাষ্ট্রীয়।
- ৬. ত্ব- মাতৃ + ত্ব মাতৃত্ব। মনুষ্যত্ব মনুষ্যত্ব। ভ্রাতৃত্ব ভ্রাতৃত্ব।
- ৭. বান (বতুপ) রূপ বান রূপবান। ধন বান ধনবান। জ্ঞান+ বান = জ্ঞানবান।
- ৮. মান্ (মৎ, মতুপ) বুদ্ধিমান্ বুদ্ধিমান।
প্রত্যয় কি?
শব্দ ও ধাতুর পরে অর্থহীন যেসব শব্দাংশ যুক্ত হয়ে নতুন শব্দ তৈরি হয়, সেগুলোকে প্রত্যয় বলে। যেমন পঠ + অক= পাঠক; দিন + ইক= দৈনিক; দুল্ + অনা=দোলনা; কৃ + তব্য=কর্তব্য।
তদ্ধিত প্রত্যয়
- শব্দের পরে যেসব প্রত্যয় যুক্ত হয়, সেগুলোকে তদ্ধিত প্রত্যয় বলে।
- তদ্ধিত প্রত্যয় দিয়ে সাধিত শব্দকে বলে তদ্ধিতান্ত শব্দ।
- উপরের উদাহরণে, ‘অক’ ও ‘ইক’ তদ্ধিত প্রত্যয় এবং ‘শিক্ষক’ ও ‘দৈনিক’ হলো তদ্ধিতান্ত শব্দ।
কৃৎপ্রত্যয়
- অন্যদিকে ধাতুর পরে যেসব প্রত্যয় যুক্ত হয়, সেগুলোকে কৃৎপ্রত্যয় বলে।
- কৃৎপ্রত্যয় দিয়ে সাধিত শব্দকে বলে কৃদন্ত শব্দ।
- উপরের উদাহরণে, ‘অনা’ ও ‘তব্য’ হলো কৃৎপ্রত্যয় এবং ‘দোলনা’ ও ‘কর্তব্য’ হলো কৃদন্ত শব্দ।
- প্রত্যয়ের নিজস্ব কোনো অর্থ নেই।
- তবে প্রত্যয় যুক্ত হওয়ার পরে অনেক সময়ে শব্দের অর্থ ও শ্রেণিপরিচয় বদলে যায়।
নিচে প্রত্যয় দিয়ে গঠিত শব্দের উদাহরণ দেওয়া হলো:
প্রত্যয় | শব্দ গঠন | সাধিত শব্দ | প্রত্যয়ের ধরণ |
---|---|---|---|
-অ | শিশু+অ | শৈশব | তদ্ধিত |
-অ | জি+অ | জয় | কৃৎ |
-অক | প+অক | পাঠক | কৃৎ |
-অক | নিন্দ্+অক | নিন্দক | কৃৎ |
-অট | দাপ+অট | দাপট | তদ্ধিত |
-অট | কপ্+অট | কপট | কৃৎ |
-অনা | দুল্+অনা | দোলনা | কৃৎ |
-অনা | খেল্+অনা | খেলনা | কৃৎ |
-অনীয় | মান্+অনীয় | মাননীয় | কৃৎ |
-অনীয় | দৃশ্+অনীয় | দর্শনীয় | কৃৎ |
-অন্ত | উ+অন্ত | উড়ন্ত | কৃৎ |
-অন্ত | মহ্+অন্ত | মহন্ত | কৃৎ |
-অম | কর্+অম | কর্দম | কৃৎ |
-অম | চর্+অম | চরম | কৃৎ |
-আ | বাঘ+আ | বাঘা | তদ্ধিত |
-আ | পড়্+আ | পড়া | কৃৎ |
-আই | ঢাকা+আই | ঢাকাই | তদ্ধিত |
-আই | সিল্+আই | সেলাই | কৃৎ |
-আও | ঘির্+আও | ঘেরাও | কৃৎ |
-আও | পাকড়্+আও | পাকড়াও | কৃৎ |
-আন | গাড়ি+আন | গাড়োয়ান | তদ্ধিত |
-আন | শী+আন | শয়ান | কৃৎ |
-আনা | বিবি+আনা | বিবিয়ানা | তদ্ধিত |
-আনা | মুনশি+আনা | মুনশিয়ানা | তদ্ধিত |
-আনি | বাবু+আনি | বাবুয়ানি | তদ্ধিত |
-আনি | শুন্+আনি | শুনানি | কৃৎ |
-আনো | বেত+আনো | বেতানো | তদ্ধিত |
-আনো | চাল্+আনো | চালানো | কৃৎ |
-আমি | পাগল+আমি | পাগলামি | তদ্ধিত |
-আমি | ছেলে+আমি | ছেলেমি | তদ্ধিত |
-আরি | ভিখ+আরি | ভিখারি | তদ্ধিত |
-আরি | ধুন+আরি | ধুনারি | তদ্ধিত |
-আরু | বোমা+আরু | বোমারু | তদ্ধিত |
-আরু | খোঁজ্+আরু | খোঁজারু | কৃৎ |
-আল | ঘাট্+আল | ঘাটাল | তদ্ধিত |
-আল | মাত্+আল | মাতাল | কৃৎ |
-আলো | জমক+আলো | জমকালো | তদ্ধিত |
-আলো | রস+আলো | রসালো | তদ্ধিত |
-ই | চাষ+ই | চাষি | তদ্ধিত |
-ই | ভাজ্+ই | ভাজি | কৃৎ |
-ইক | দিন+ইক | দৈনিক | তদ্ধিত |
-ইক | চরিত্র+ইক | চারিত্রিক | তদ্ধিত |
-ইত | কণ্টক+ইত | কণ্টকিত | তদ্ধিত |
-ইত | পঠ+ইত | পঠিত | কৃৎ |
-ইমা | নীল+ইমা | নীলিমা | তদ্ধিত |
-ইমা | গুরু+ইমা | গরিমা | তদ্ধিত |
-ইয়া | জাল+ইয়া | জালিয়া>জেলে | তদ্ধিত |
-ইয়া | গা+ইয়া | গাইয়া>গাইয়ে | কৃৎ |
-ইল | পঙ্ক+ইল | পঙ্কিল | তদ্ধিত |
-ইল | সল্+ইল | সলিল | কৃৎ |
-ইষ্ণু | চল্+ইষ্ণু | চলিষ্ণু | কৃৎ |
-ইষ্ণু | সহ্+ইষ্ণু | সহিষ্ণু | কৃৎ |
-ঈ ( | প্রাণ+ঈ | প্রাণী | তদ্ধিত |
-ঈ (ই | স্থা+ঈ | স্থায়ী | কৃৎ |
-ঈ | নর+ঈ | নারী | তদ্ধিত |
-ঈ | ছাত্র+ঈ | ছাত্রী | তদ্ধিত |
-ঈন | গ্রাম+ঈন | গ্রামীণ | তদ্ধিত |
-ঈন | সর্বজন+ঈন | সর্বজনীন | তদ্ধিত |
-ঈয় | রাষ্ট্র+ঈয় | রাষ্ট্রীয় | তদ্ধিত |
-ঈয় | মিশর+ঈয় | মিশরীয় | তদ্ধিত |
-উ | ঢাল+উ | ঢালু | তদ্ধিত |
-উ | ঝাড়্+উ | ঝাড়ু | কৃৎ |
-উক | পেট+উক | পেটুক | তদ্ধিত |
-উক | মিশ্+উক | মিশুক | কৃৎ |
-উড় | গর+উড় | গরুড় | তদ্ধিত |
-উড় | লেজ+উড় | লেজুড় | তদ্ধিত |
-উয়া | মাছ+উয়া | মাছুয়া | তদ্ধিত |
-উয়া | পড়ু+উয়া | পড়ুয়া | কৃৎ |
-ওয়া | ঘর+ওয়া | ঘরোয়া | তদ্ধিত |
-ওয়া | লাগ্+ওয়া | লাগোয়া | কৃৎ |
-ওয়ালা | বাড়ি+ওয়ালা | বাড়িওয়ালা | তদ্ধিত |
-ওয়ালা | রিকশা+ওয়ালা | রিকশাওয়ালা | তদ্ধিত |
-ক | ফলা+ক | ফলক | তদ্ধিত |
-ক | চড়্+ক | চড়ক | কৃৎ |
-কর | বাজি+কর | বাজিকর | তদ্ধিত |
-কর | কারি+কর | কারিকর | তদ্ধিত |
-খানা | ছাপা+খানা | ছাপাখানা | তদ্ধিত |
-খানা | ডাক্তার+খানা | ডাক্তারখানা | তদ্ধিত |
-ড়া | গাছ+ড়া | গাছড়া | তদ্ধিত |
-ড়া | চাম+ড়া | চামড়া | তদ্ধিত |
-ত | মুচ্+ত | মুক্ত | কৃৎ |
-ত | জ্ঞা+ত | জ্ঞাত | কৃৎ |
-তব্য | কৃ+তব্য | কর্তব্য | কৃৎ |
-তব্য | দা+তব্য | দাতব্য | কৃৎ |
-তম | আশি+তম | আশিতম | তদ্ধিত |
-তম | দীর্ঘতম | দীর্ঘতম | তদ্ধিত |
-তর | এমন+তর | এমনতর | তদ্ধিত |
-তর | অশ্ব+তর | অশ্বতর | তদ্ধিত |
-তা | শত্রু+তা | শত্রুতা | তদ্ধিত |
-তা | বহ্+তা | বহতা | কৃৎ |
-তি | চাক+তি | চাকতি | তদ্ধিত |
-তি | কাট্+তি | কাটতি | কৃৎ |
-ত্ব | কবি+ত্ব | কবিত্ব | তদ্ধিত |
-ত্ব | সতী+ত্ব | সতীত্ব | তদ্ধিত |
-ত্র | ছদ্+ত্র | ছত্র | কৃৎ |
-ত্র | নী+ত্র | নত্র | কৃৎ |
-থ | চতুর্+থ | চতুর্থ | তদ্ধিত |
-থ | কাশ+থ | কষ্ঠ | কৃৎ |
-দার | অংশী+দার | অংশীদার | তদ্ধিত |
-দার | চুড়ি-দার | চুড়িদার | তদ্ধিত |
-ন | নাতি+ন | নাতিন | তদ্ধিত |
-বাজ | ধান্দা+বাজ | ধান্দাবাজ | তদ্ধিত |
-বাজ | ধোঁকা+বাজ | ধোঁকাবাজ | তদ্ধিত |
-বান | দয়া+বান | দয়াবান | তদ্ধিত |
-বান | জ্ঞান+বান | জ্ঞানবান | তদ্ধিত |
-মান | বুদ্ধি+মান | বুদ্ধিমান | তদ্ধিত |
-মান | বৃধ+মান | বর্ধমান | কৃৎ |
-স | সুন্দর+য | সৌনদর্য | তদ্ধিত |
-য | কৃ+য | কার্য | কৃৎ |
-র | মধু+র | মধুর | তদ্ধিত |
-র | নম্+র | নম্র | কৃৎ |
-ল | দীঘ+ল | দীঘল | তদ্ধিত |
-ল | অম্+ল | অমল | কৃৎ |
-লা | মেঘ+লা | মেঘলা | তদ্ধিত |
-লা | হাম্+লা | হামলা | কৃৎ |
-সই | মানান+সই | মানানসই | তদ্ধিত |
-সই | চলন+সই | চলনসই | তদ্ধিত |
-সে | পানি+সে | পানসে | তদ্ধিত |
-সে | ফিকা+সে | ফ্যাকাসে | তদ্ধিত |
প্রত্যয় যোগ করলে শব্দের অর্থ অনেক সময়ে বদলে যায়, যেমন
- অবজ্ঞা অর্থে: চোর চোরা;
- বৃহৎ অর্থে: ডিঙি ডিঙা;
- সদৃশ অর্থে: বাঘ বাঘা;
- আগত অর্থে: দখিন দখিনা;
- আদর অর্থে: কানু কানাই;
- ভাব অর্থে: বাহাদুর বাহাদুরি,
- জাত অর্থে: ঢাকা ঢাকাই;
- ভাব অর্থে: ইতর ইতরামি;
- নিন্দা অর্থে: জেঠা- জেঠামি,
- মালিক অর্থে: জমিদার জমিদারি,
- পেশা অর্থে: ডাক্তার ডাক্তারি,
সঠিক উত্তরে টিক চিহ্ন (√) দাও।
১. ধাতুর পরে যেসব প্রত্যয় যুক্ত হয় তাদের কী বলে?
- ক. কৃৎ প্রত্যয়
- খ. তদ্ধিত প্রত্যয়
- গ. কৃদন্ত পদ
- ঘ. তদ্ধিতান্ত পদ
> সঠিক উত্তর: ক
২. তদ্ধিত প্রত্যয় দিয়ে সাধিত শব্দকে কী বলে?
- ক. প্রত্যয়
- খ. প্রকৃতি
- গ. মৌলিক শব্দ
- ঘ. তদ্ধিতান্ত শব্দ